খ্রিষ্টিয় উপাসনার গান- সেবক সঙ্গীত (Sebok Sangeet)

যোসেফ গেল, গেছে মোর শিমিয়ন

যোসেফ গেল, গেছে মোর শিমিয়ন
যাবে বিন্যামীন চলে
না জানি কি ঘটে নিদারুণ অঘটন
আমার এই আসন্ন কালে।
ধুয়াঃ রে যিহূতা, আমি কত দুঃখ স’ব আর সংসারে।

১। যোষেফ যেদিন ছেড়ে যায় আমারে
তোদের অন্বেষণ তারে
নিজরে হাতে দিলাম সাজায়ে বাছারে
যাবে শিখিমের প্রান্তরে।

২। দিনে দিনে কতদিন চলে যায়
যোষেফ এল না ফিরে
মনে মনে ডাকি নিশিদিন দয়াময়
আন ফিরায়ে তাহারে।

৩। এল না সে, এল না ফিরে আর
যোষেফ এল না কোলে
কয়দিন পরে রক্তমাখা সেই বস্ত্র তার
পেয়ে ভাসি চক্ষের জলে।

৪। বনের পশুর হাতে যায় তার জীবন
আমার জীবন যায় শোকেে
আর কি ভবে দেখব যোষেফের চাঁদ বদন
দেখব আমার এই দুই চোখে।

৫। দিনে দিনে গেল দিন, বছর, মাস
ভুলিতে পারি না তারে
মনে মনে জাগে চিরদিন এই আশ্বাস
যোষেফ আসবে আবার ফিরে।

৬। মিছে আশা, মিছে মোর সে স্বপন
দিন তো ফুরায়ে গেল
মিশর হতে সংবাদ এল, মোর শিমিয়ন
রাজার হাতে কয়েদ হইল।

৭। কিভাবে তার কাটে দিন, কি দুঃখে
আর কি মুক্তি সে পাবে?
আর কি তারে দেখব আমার এই দুই চক্ষে
আর কি সে দেখা দিবে?

৮। ধৈর্য ধরি, বল না কেমনে
পাব সান্ত্বনা কিসে?
বিন্যামীনের জীবন বাঁধা মোর জীবনে
তারে পাঠাই কোন সাহসে।

৯। বিন্যামীনকে যেতে আর দিবনা
এই পণ করেছি মনে
অব্রাহামের ঈশ্বর, শোন মোর প্রার্থনা
কর রক্ষা বিন্যামীনে।
-প্রিয়নাথ বৈরাগী

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন