খ্রিষ্টিয় উপাসনার গান- সেবক সঙ্গীত (Sebok Sangeet)

ওরে আমি কাল কাটালেম বৃধা আশে- প্রসাদ সরকার

ওরে আমি কাল কাটালেম বৃথা আশে
ভবের হাটে ওরে মায়ার দোকানে
নিয়ে মহাজনের পূঁজিপাটা, শুধু খাটনীটা রাতদিনে;
দিয়ে নিজের তফিল পরের হাতে পড়লেম লোকসানে।

১। সকাল বেলা দোকান পেতে খরিদ্দারের অপেক্ষাতে চেয়ে আছি
আশা পথে; বেচা-কেনার বাসনা মনে
আমার সকাল দিয়ে বিকাল এল, কেউ এল না এই দোকান পানে-
শেষে সন্ধ্যাবেলা হাজির হল (এসে) খদ্দের ছয় জনে।

২। বেসাতি করিবার ছলে, মিষ্টি বাক্য কতই বলে, নকল দেখায়
আসল বলে, মন ভুলিল আসল না চিনে।
শেষে রাত দুপুরে ছয়জন মিলে তারা সিঁধ কাটে ঘরের পিছনে
আমার ধনরত্ন সব করল চুরি, দুই চোখের সামনে।

৩। বাণিজ্যের সেই অমূল্য ধন, ছয় বেটা করছে হরণ
শণ্য হাতে আমি এখন সংসারের গভীর অরণ্যে
আমি পাব কি তা আর কি ফিরে , ও যা, হারাইয়াছি জীবনে
আমার আশার তরী ডুবল এখন আকুল তুফানে।

৪। হারা হলেম লাভে মূলে কি বলিব (প্রভু) হিসাব চাইলে
পরাণ কাঁন্দে স্মরণ হলে, জীবন-মরণ সমান সামনে
কাঙ্গাল প্রসাদ বলে শেষের দিনে, দেখে খালি সিন্দুক মহাজনে
এসে তালা দিবে কবাট ঠেলে সাধের দোকানে।
-প্রসাদ সরকার

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন